/শরীর ফিট ভ্রমণ হিট ,এলাচ

শরীর ফিট ভ্রমণ হিট ,এলাচ

ভ্রমণে থাকতে হয় সতেজ, সুস্থ ও উচ্ছ¡ল। ভ্রমণে গিয়ে অসুস্থ হয়ে পড়লে পুরো আনন্দই মাটি হয়ে যায়। কিছু অভ্যেস গড়ে তোলার মাধ্যমে আমরা নিয়মিতভাবে যেমন সুস্থ থাকতে পারি তেমনি ভ্রমণের মতো বিশেষ মুহূর্তগুলোকে দারুণভাবে উপভোগ্য করে তোলা যায়, নিরোগ থাকা যায় প্রতিটি দিন। আমাদের চারপাশে ছোট ছোট অনেক উপাদান রয়েছে, যা দিয়ে আমরা নিজেদের সুস্থ রাখতে পারি। তেমনি একটি সহজ ও তাৎপর্যপূর্ণ উপাদান হচ্ছে এলাচ।

অবাক হবেন না, এলাচ শুধু মশলা নয়। এলাচের রয়েছে দুর্দান্ত ওষুধি গুণ। আটটি অসহনীয় স্বাস্থ্য সমস্যা দূর করতে প্রতিদিন একটি করে এলাচ খাওয়ার অভ্যেস করলে অনেক উপকার পাওয়া যায়। মুক্তি পাওয়া যায় নিচের সমস্যাগুলো থেকে।

১ রক্তনালিতে রক্ত জমে যাওয়ার সমস্যা থেকে মুক্তি দেবে এলাচ। এলাচ রক্তকে পাতলা করে এবং রক্তের ঘনত্ব ঠিক রাখতে সাহায্য করে।

২ এলাচে ডিউরেটিক নামক উপাদান থাকে যা উচ্চ রক্তচাপ কমিয়ে আনতে সাহায্য করে। এছাড়াও এলাচ দেহের বাড়তি ফ্লুইড কমিয়ে   

     উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৩ নিয়মিত এলাচ খাওয়ার অভ্যেস থাকলে তা ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভ‚মিকা রাখে। দেহে ক্যান্সার এর কোষ তৈরিতে বাধা দেয় এলাচ।

৪ এলাচ ও আদা সমগোত্রীয়। পেটের নানা সমস্যা থেকে মুক্তি দিতে আদার মতো এলাচও কার্যকরী। বুক জ্বালাপোড়া, বমিভাব, পেটফাঁপা,  

     এসিডিটির হাত থেকে মুক্তি পেতে মুখে একটি এলাচ রাখুন।

৫ দেহের ক্ষতিকারক টক্সিন দূর করতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সাহায্য করে।

৬ এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ রিংকেল, ফ্রি র‌্যাডিকেল ইত্যাদি পড়তে বাঁধা প্রদান করে। এলাচ ত্বকের ক্ষতি পূরণেও বেশ সহায়ক।

৭ মুখের দুর্গন্ধ আপনার ভ্রমণ সঙ্গীকে আপনার কাছ থেকে দূরে ঠেলে দিতে পারে। তাই একটি এলাচ নিয়ে চুষতে থাকুন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখের দুঃর্গন্ধ দূর করে।

৮ নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়াসহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।

মিহির অলক