/বিশ্বসেরা রেস্টুরেন্ট, নোমা

বিশ্বসেরা রেস্টুরেন্ট, নোমা

ফুড বিষয়ক বিখ্যাত বৃটিশ ম্যাগাজিন রেস্টুরেন্ট এর র‌্যাংকিং-এ কোভিড-১৯ এর আগে বেশ কয়েকবার দুনিয়ার এক নম্বর রেস্টুরেন্টের পদক পেয়েছে ‘নোমা’। ‘নোমা’ নরডিক কুজিন বা উত্তর ইউরোপের ফুডকে প্রতিনিধিত্ব করে।  নোমা নামকরণের পেছনে রয়েছে ড্যানিশ শব্দ হড়ৎফরংশ (ঘড়ৎফরপ) এবং ‘সধফ (ভড়ড়ফ)

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের কেন্দ্রে অবস্থিত রেস্টুরেন্টটি একটি পুরনো গুদামভবনে করা হয়েছে। মূলত নরডিক/স্ক্যান্ডিনেভিয়ান ফুডের জন্য বিশ্বজোড়া নোমার জুড়ি নেই। ক্রিয়েটিভ ফুড, সার্ভিস এবং তা ক্রম উৎকর্ষের জন্য নোমা জয় করেছে অনেকগুলো আন্তর্জাতিক পুরস্কার। এখানে খেতে হলে অনেক আগে থেকে রিজার্ভেশন করতে হয়। কখনো কখনো রিজার্ভেশন পেতে দুই তিন মাসও না বছরখানিক লেগে যায়। সুতরাং ইউরোপ ট্রিপে যারা নোমাতে খেতে আগ্রহি তারা আগে থেকেই আসন সংরক্ষণ করে নেয়াটা বুদ্ধিমানের কাজ হবে। আসনগুলো সাধারণত ২-৪জন, ৬জন..এরকমভাবে হয়। ওয়াইন ছাড়া এখানে দু’জনের লা  বা ডিনার করার জন্য খরচ পড়ে গড়ে ৬০০ ইউএস ডলার। 

অতিথিদের রেটিং

৭৯৫ জন অতিথি রেস্টুরেন্টটিকে বলেছেন ‘চমৎকার’

১৬৭ জন অতিথি বলেছে ‘খুব ভালো’

৬৮ জনের মতে ‘এভারেজ’

৩৭ জন বলেছেন ‘বাজে’

রেটিং সামারি

ফুডকে অতিথিরা মার্কিং করেছেন পাঁচ এ ৪.৫।

সার্ভিস-এ ৫।

দাম এর ক্ষেত্রে তাদের মার্কিং হচ্ছে ৪।

পরিবেশ এর জন্য ৪.৫।

সায়মন, বার্ন, সুইজারল্যান্ড

নোমাতে খাওয়া অতুলনীয় অভিজ্ঞতা। নতুন খাবার এবং দুর্দান্ত ক্রিয়েটিভিটি মনোমুগ্ধকর। আমি ১৯টি ডিশের অর্ডার করেছিলাম এবং ৩-৪ ঘণ্টা সময় লেগেছিলো খেতে। ডিনারের শেষে নোমার রান্নাঘর, অফিস, গ্রীল প্লেস এসব জায়গা ঘুরিয়ে দেখানো হয়। অসাধারণ!

স্টিভেন এল, লন্ডন, ইউকে 

প্রায় বছরখানেক চেষ্টার পরে বুকিং পেয়ে একদল বন্ধু মিলে আমরা নোমাতে ডিনার করি। নোমা রেস্টুরেন্টটা ব্যাখ্যা করা মুশকিল। এখানে সময় কাটানো, খাওয়া-দাওয়া করা সত্যি দুর্দান্ত, অতুলনীয় অভিজ্ঞতা। এখানকার সার্ভিস অবিশ্বাস্যরকম চমৎকার। প্রতিটি ডিশের জন্য অলাদা ওয়েটার আসে। সেদিন অমাদের ছিলো ২০টি ডিশ। তরুণ স্টাফ, বোঝাই যাচ্ছে তারা এখানে কাজ করতে পেরে খুশি, তারা ছিলো খুবই দক্ষ এবং দারুন বন্ধুবাৎসল। প্রতিটি ডিশ আলাদা করে ব্যখ্যা করা কঠিন, কেননা সেগুলো ছিলো জটিল এবং প্রতি আইটেমের ভেতরে হরেকরকম জিনিস, খুবই ইন্টেরেস্টিং। যে কারো জন্যই নোমাতে খাওয়ার সুযোগ হলে বলবো এটি এমন এক অভিজ্ঞতা যেটা কোনোভাবেই মিস করা যায়না।

এমএম সিটি  

নোমাতে খাওয়ার সুযোগ পাওয়াটা সত্যি চমৎকার। এানকার কর্মিদের খাবার তৈরি করার দক্ষতা এবং কৌশল অসাধারণ! নোমার খাবার ভালো তবে সেগুলো এমন না যে সেসব খাবার খাওয়ার জন্য কেউ লালায়িত থাকবে বা স্বপ্ন দেখবে। নোমাতে খাওয়ার অভিজ্ঞতা চমকপ্রদ হওয়ার মূল কারণ এখানকার খাবারের গল্পটা অন্যের কাছে বিস্তারিত বলা যায়। কেএফসিসহ অনেক বিখ্যাত রেস্টুরেন্টের মতো নোমার কোনো ‘সিক্রেট’ নেই এবং এখানে স্টাফদেরকে প্রশ্ন করে যে কোনো উত্তর জানা যাবে।

টেরেস এইচ, হংকং, চায়না

এটা নিশ্চিত নোমা দারুন ইন্টারেস্টিং এবং বন্ধুপরায়ন পরিবেশের রেস্টুরেন্ট। কিন্তু সত্যি বলতে গেলে কি এখানকার অনেকগুলো ডিশ-ই প্রেজেন্টেবল না এবং সেগুলোকে ডিশ আইটেম হিসাবেও মর্যাদা দেওয়া যায় না, যেমন- পোড়া পেয়াজ, পোড়া বেবি ভুট্টা, বনের পাতা ইত্যাদি। সত্যি কথা বলতে কি আমার মতে এগুলো কোনোভাবেই সার্ভ করা উচিত নয়। পুরো খাবার মূল্যের বিচারে আহামরি কিছু মনে হয়নি আমার কাছে।

পৃথিবী সেরা রেস্টুরেন্ট (পাচ দফায়)

নোমা, কোপেনহেগেন, ডেনমার্ক 

যোগাযোগ

ঝঃৎধহফ মধফব৯৩

উশ ১৪০১ ঈড়ঢ়বহযধমবহ ক

ঞবষ: +৪৫৩২৯৬ ৩২৯৭

ঊ-সধরষ: হড়সধ@হড়সধ.ফশ

ঙঢ়বৎধঃরড়হ যড়ঁৎং

মঙ্গল থেকে শনিবার

(রবি ও সোমবার বন্ধ)

লা : ১২টা থেকে বেলা ৪টা পর্যন্ত

ডিনার : সন্ধ্যা ৭টা থেকে রাত ১২:৩০টা পর্যন্ত।

মালিক, রেন রেদজেপি এবং মার্ক জে বেøজার

উদ্বোধন : ২০০৩

নওশীন হামিদ

ছবির ক্যাপশন

নোমার প্রবেশদ্বার

নোমার অভ্যন্তরে

নোমার কিচেন বা রান্নাঘর অতিথিদের ঘুরিয়ে দেখানো হয়

ভেতরে সিটিং ইনটেরিয়র

নোমার বিশেষ খাবার

নোমার বিশেষ খাবার