/নর্থ এন্ড কফিশপে একদিন

নর্থ এন্ড কফিশপে একদিন

ফুড ক্রিটিক

তানহা মেহজাবীন

সমালোচনা সাহিত্য যেমন সাহিত্যের অন্যতম উৎকৃষ্ট শাখা তেমনি ফুড ক্রিটিক ফুড কালচারের উচ্চতম প্রকাশ। পশ্চিমাসহ উন্নত দেশগুলোতে ফুড ক্রিটিক নিয়ে বিস্তর কাজ হলেও আমাদের দেশে এর অস্তিত্ব নেই বললেই চলে। বিদেশে রেস্টুরেন্টকে নানাভাবে রেটিং করা হয়, মার্কিং করা হয়, রিভিউ প্রকাশিত হয়। সেসবের ভিত্তিতে রেস্টুরেন্টের স্টেটাস বা মান নির্ণীত হয়। ট্রাভেল ম্যাগাজিন ভ্রমণ বাংলাভাষী পাঠকের জন্য প্রথমবারের মতো চলতি সংখ্যা থেকে ফুড ক্রিটিক বিষয়ক নিয়মিত লেখা প্রকাশ করতে যাচ্ছে। এই পর্যায়ে আজ ছাপা হলো নর্থ এন্ড কফিশপ-এ একদিন।

এক কাপ গরম কফি সাথে মিষ্টি অথবা নোনতা পনির স্বাদে হাল্কা নাস্তা- মন ভালো করার জন্য আর কি চাই! নিজেকে রিফ্রেশ করা সাথে কিছুটা সুন্দর সময় কাটানোর জন্য কফিশপের বিকল্প নেই। অবশ্য যেকোন কফি শপ হলে চলবেনা। শুধু কফি পরিবেশন করে এমন কফি শপ হতে হবে। প্লেলিস্টে চমৎকার কিছু গান বাজতে থাকবে, সাথে এক চুমুক কফি আর বাইরে কফিশপের গ্লাসের ওপাশে ব্যস্ত শহরকে দেখা। মন্দ না খুব একটা। প্রিয়জনের সাথে সুন্দর কিছু মুহূর্ত, বন্ধুদের সাথে আড্ডা অথবা মন ভালো করার উপায় হিসেবে কফিশপের বিকল্প নেই। 

বিজ্ঞাপনী সংস্থায় কাজ করছি। অফিসে লগ ইন সময়টা ফিক্সড। কিন্তু কাজের চাপ এত বেশি থাকে যে লগ আউট এর কোন সুনির্দিষ্ট সময় নেই। যাইহোক এই শহরে আমার মত অনেকেই আছেন। অফিস থেকে বের হয়ে মাঝেমাঝে নিজেকে রিএনারজাইজ করার জন্য কফিশপে যাওয়া হয়। একাই যাই। মাঝেমাঝে নিজেকে সময় দেয়া উচিত। আমার প্রিয় কফি ল্যাটে আর ব্রাউনি। পারফেক্ট! যখন খুব মন খারাপ থাকে মন ভালো করার জন্য নতুন কোন রেস্তোরা খুজে বের করি আর সেখানে হুটহাট চলে যাই। মেনু থেকে সিগনেচার অথবা শেফ স্পেশাল কোন আইটেম অর্ডার করি। সেলফি, টুকটাক আশেপাশের ফটো এবং খাবারের ছবি তুলতে কখনোই ভুলিনা। আজ আমি খুব পপুলার একটি কফি শপ নিয়ে লিখছি। 

নর্থ এন্ড কফি রোস্টারস

কফি এবং ব্রাউনি লাভারসদের জন্য নর্থ এন্ড কফি রোস্টারস বেশ পরিচিত এবং পপুলার নাম। ঢাকায় তাদের বেশ কয়েকটি শাখা রয়েছে। এর প্রায় সবগুলোই গুলশানে অবস্থিত। বিভিন্ন স্বাদের হট এবং চিলড কফি পাওয়া যায় এখানে। পছন্দমত এক্সট্রা ফ্লেভার যেমন হ্যাজেলনাট অথবা অন্য যে কোন শট নেয়া যেতে পারে। রেগুলার এবং লারজ দুটি মগ সাইজ রয়েছে। কফি ল্যাটে, মকা, এক্সপ্রেসো, কাপুচিনো, আমেরিকানো কয়েক ধরনের কফি পাওয়া যায় এখানে। ফ্লেভারভেদে এক কাপ কফির মূল্য মোটামুটি ১৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। 

কফি ছাড়াও এখানে স্ন্যাক্স, কুকিস, চকলেট ব্রাউনি, মাফিন, সিনামন রোল পাওয়া যায়। এক পিস ব্রাউনি ১০০ টাকার মত। স্ন্যাক্স এর মধ্যে বেশ কয়েকটি আইটেম বেশ ভালো। এখানে বিভিন্ন ধরনের ক্রোসানট পাওয়া যায় ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে। এছাড়া ডেটবার, চকলেট কুকিস রয়েছে ১০০ থেকে ১৪০ টাকার মাঝে। স্ন্যাক্স আইটেম এর মূল্য খুব একটা বেশি না। এছাড়া বিভিন্ন দেশের ফ্রেশ গ্রাইনড কফি প্যাকেট পাওয়া যায় এখানে। তবে ওদের সবচেয়ে মজার আইটেম হচ্ছে ব্রাউনি। চারকোনা সেপের বিটার এবং সুইট ফ্লেভারের কম্বিনেশন। অসাধারণ খেতে! 

ইনটেরিওর

কফি শপের ভেতরে বেশ প্রশস্ত এবং আরামদায়ক বসার ব্যবস্থা রয়েছে। ওয়াইফাই কানেকশন আছে। কফি খেতে খেতে চাইলে অফিসের কাজও সেরে নেয়া যেতে পারে অথবা নেট ব্রাউজ করা যাবে। নিরিবিলি পরিবেশ। অন্যান্য কফিশপে কফির পাশাপাশি ভারি খাবারের ব্যবস্থা থাকায় অনেকসময় ভিড় বেশি থাকে। এখানে মুলত ভারি খাবারের ব্যবস্থা নেই আর ভিড় থাকলেও শোরগোল ব্যপারটা খুবই কম।  

স্পেশাল ওকেশন যেমন ইন্টারন্যাশনাল কফি ডে, ফ্রেন্ডশিপ ডে, থ্যাংকস গিভিং ডে এ ধরনের দিনগুলোতে নর্থ এন্ড বিভিন্ন অফার দিয়ে থাকে। আর একটা ব্যাপার না বললেই নয়- সেটা হচ্ছে নর্থ এন্ড এর দক্ষ টীম। অনেক যতœ এবং শিল্পের সাথে ওরা কফি পরিবেশন করে থাকে। কাস্টমারদের প্রতি বেশ দায়িত্বশীল এবং ভদ্র। 

নর্থ এন্ড কফিশপ বছরে ৩৬৫ দিনই খোলা থাকে। তবে শাখাভেদে সময়ের কিছু তারতম্য রয়েছে। যেসব জায়গায় নর্থ এন্ড কফিশপের শাখা রয়েছে: প্রগতি স্মরণী, শাহজাদপুর, সিটিস্কেপ টাওয়ার, ৫৩ গুলশান এভিনিউ, লেকশোর হোটেল, গুললান-২, ঢাকা।

রেস্টুরেন্ট নিয়ে রিভিউ দিতে বেশ ভালো লাগে। নর্থ এন্ড আমার পছন্দের কফিশপগুলোর একটি। প্রায়ই যাওয়া হয় এখানে। একান্ত ভালো লাগা থেকে রিভিউটি দিলাম। নতুন কোন রেস্তোরা ঘুরে আরও কিছু রিভিউ নিয়ে খুব শীঘ্রই লিখবো।